স্বদেশ আইটি

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নাবলী

সচরাচর স্বদেশ আইটি ইন্সটিটিউট এর ছাত্রছাত্রী এবং ক্লায়েন্টদের কাছ থেকে সবচেয়ে বেশিবার জিজ্ঞাসিত প্রশ্নাবলীর একটি তালিকা নিচে দেওয়া হল। আপনার যদি আরো কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা আপনার কাছ থেকে স্বদেশ আইটি ইন্সটিটিউট সম্পর্কিত যেকোনো ধরনের প্রশ্ন বা মতামত জানতে চাই।

স্বদেশ আইটি ইন্সটিটিউট কি?
স্বদেশ আইটি ইন্সটিটিউট একটি সম্পুর্ণ আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠালগ্ন থেকেই স্বদেশ আইটি ইনস্টিটিউট অত্যন্ত দক্ষতার সাথে সকলের চাহিদা অনুযায়ী আইটি সেবা প্রদান করে আসছে।
স্বদেশ আইটি ইন্সটিটিউট এর উদ্দেশ্য কি?
স্বদেশ আইটি ইন্সটিটিউটের টিমে যে সমস্ত সুদক্ষ তরুণ-তরুণীরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে তাদের প্রধান উদ্দেশ্য হল সমাজের সকল বেকার যুব সমাজকে জন শক্তিতে রুপান্তরিত করে বেকার সমস্যার সমাধান করা।
স্বদেশ আইটি ইন্সটিটিউট কি ধরনের সার্ভিস প্রদান করে?
স্বদেশ আইটি ইন্সটিটিউট গ্রাফিক ডিজাইন, ওয়েবসাইট ডিজাইন, ওয়েবসাইট রিডিজাইন, ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ই-কমার্স ওয়েবসাইট ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, অনলাইন মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও, সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা এসএমএম, ইমেইল মার্কেটিং, ডোমেইন রেজিষ্ট্রেশন, ওয়েব হোস্টিং, কম্পিউটার হার্ডওয়্যার ট্রাবলসুটিং সার্ভিস ছাড়াও ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং বিষয়ক ট্রেনিং সমূহ প্রদান করে থাকে।
স্বদেশ আইটি ইন্সটিটিউট সার্ভিস পরবর্তী সময়ে কি কোনো সাপোর্ট দেয়?
হ্যাঁ, স্বদেশ আইটি ইন্সটিটিউট থেকে সার্ভিস গ্রহণকারী সকল গ্রাহককে সহযোগিতা করার জন্য স্বদেশ আইটি ইন্সটিটিউটের সাপোর্ট টিম সর্বদাই প্রস্তুত।
স্বদেশ আইটি ইন্সটিটিউটের পেমেন্ট পদ্ধতি কি রকম?
আপনি কোনো কারণে অফিসে এসে পেমেন্ট করতে না পারলেও অসুবিধা নেই। খুব সহজেই ব্যাংক ট্র্যান্সফার, রকেট কিংবা বিকাশের মধ্যমে পেমেন্ট করতে পারবেন।
স্বদেশ আইটি ইন্সটিটিউট এর কোর্স গুলো কি সময় উপযোগী?
হ্যাঁ, কারণ আমরা বর্তমান সময়ের চাহিদার উপর খেয়াল রেখে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে যে সকল বিষয়ের উপর দক্ষতা অর্জন করা দরকার আমরা সেই সকল বিষয় সমূহকে আমাদের কোর্সে অন্তরভুক্ত রেখেছি।
ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং কোর্স করে কি অনলাইনে টাকা আয় করা যায়?
হ্যাঁ, যদি আপনি আমাদের দেওয়া গাইড লাইন অনুসরণ করেন। তাহলে আপনি অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন। তবে এর জন্য আপনার মধ্যে আত্মবিশ্বাস, পরিশ্রম, ধৈর্য, সততা এই চারটি গুণ অবশ্যই থাকতে হবে। আর একটা বিষয়, আপনাকে ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করার জন্য ইংরেজিতে কিছুটা দক্ষতা অর্জন করতে হবে।
আমি তো কম্পিউটার সাইন্স এর স্টুডেন্ট না, আমি কি পারবো?
হ্যাঁ, আপনি অবশ্যই পারবেন। মনে রাখবেন ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিংয়ের কাজ গুলো শিখতে আপনার কম্পিউটার সাইন্স এর স্টুডেন্ট হওয়া আবশ্যক নয়। শিখার জন্য আপনার আগ্রহটাই মূল বিষয়। বাংলাদেশ ও সমস্ত বিশ্বে নামকরা অনেক ব্যক্তি আছে যারা কম্পিউটার সাইন্স এর স্টুডেন্ট না হয়েও অনলাইন জগতে অনেক ভাল অবস্থান তৈরি করে নিয়েছে এবং দক্ষতার সাথে কাজ করছে।
ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং করার জন্য শিক্ষাগত যোগ্যতা বা বয়সের বাধ্যবাধকতা আছে কি?
না, ৯০% ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা বা বয়সের তেমন কোন বাধ্যবাধকতা নেই। অনেকেই আছেন অবসর নেওয়ার পরেও কাজ শুরু করেন। এক্ষেত্রে কাজ পারাটাই মুখ্য, আপনার বয়স কিংবা শিক্ষাগত যোগ্যতা নয়।
আমি গ্রামে বা অনেক দূরে থাকি, তাহলে কিভাবে প্রশিক্ষণ নিবো?
ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং প্রশিক্ষণ প্রতিষ্ঠান গুলো শহর কেন্দ্রিক হওয়ার কারণে, অনেকেই আছেন যাদের প্রবল ইচ্ছাশক্তি থাকার পরও ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিংয়ের মাধ্যমে অনলাইন জগতে তাদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট করতে পারছেনা। তাদের কথা চিন্তা করেই আমরা চালু করেছি অনলাইন প্রশিক্ষণ। এক্ষেত্রে আপনি যেখানেই থাকেন না কেন অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণ করার মাধ্যমে খুব সহজেই অনলাইন জগতে আপনার ক্যারিয়ার ডেভেলপমেন্ট করতে পারবেন।
আমি কিভাবে অনলাইনে প্রশিক্ষণ নিবো?
স্বদেশ আইটি ইন্সটিটিউট আপনাদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়ার জন্য ট্রিম ভিউয়ার, স্কাইপ, লাইফ চ্যাট, ইবুক, ভিডিও শেয়ারিং ইত্যাদি ইনফরমেশন, সফটওয়্যার ও ওয়েবসাইটের মাধ্যমে ক্লাস নিয়ে থাকে।
স্বদেশ আইটি ইন্সটিটিউট কি কোন শিক্ষাবৃত্তি দিয়ে থাকে?
হ্যাঁ, আমরা বিভিন্ন সময়ে প্রতিটি কোর্সের উপর ২৫% থেকে ৫০% পর্যন্ত শিক্ষাবৃত্তি দিয়ে থাকি।
স্বদেশ আইটি ইন্সটিটিউটে ভর্তির জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন?
স্বদেশ আইটি ইন্সটিটিউটে ভর্তি হওয়ার জন্য আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি, যদি ভোটার আইডি কার্ড না থাকে তাহলে জন্ম নিবন্ধনের ফটোকপি, দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি এবং সকল শিক্ষাগত যোগ্যতা বা সার্টিফিকেটের ফটোকপি আনতে হবে যদি থাকে।
স্বদেশ আইটি ইন্সটিটিউটে কিভাবে ভর্তি এবং রেজিস্ট্রেশন করব?
স্বদেশ আইটি ইন্সটিটিউট এর যেকোনো কোর্সে অংশগ্রহণ করতে ইচ্ছুক ব্যাক্তিদের অনলাইন অথবা মোবাইল এর মাধ্যমে এডমিনিস্ট্রেশন বিভাগে রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইন অথবা মোবাইল এর মাধ্যমে রেজিস্ট্রেশন সফল হওয়ার পর আমাদের এডমিনিস্ট্রেশন থেকে ফোন করে বিস্তারিত জানানো হবে। কোর্সের প্রথম ক্লাশের দিন অবশ্যই উল্লেখিত রেজিস্ট্রেশন ফি সহ অংশগ্রহণ করতে হবে।
কোর্সে অংশগ্রহণ কারী ছাত্রছাত্রীরা কি ধরণের সুবিধা পাবে?
  • সুন্দর ও মনোরম পরিবেশে ক্লাসের ব্যবস্তা।
  • প্রতিদিনের লেকচার, সীট আকারে প্রদান করা হয়।
  • প্রতিটি ক্লাস শেষে ক্লাসটির প্রেজেন্টেশন দেওয়া হয়।
  • ট্রেনিং বিষয়ের উপর ভিডিও টিউটোরিয়াল প্রদান করা হয়।
  • প্রত্যেকেই রিয়েল লাইফ প্রজেক্টে অংশ গ্রহণের সুবিধা পায়।
  • প্রাকটিস করার জন্য প্রয়োজনীয় সোর্স ফাইল দিয়ে দেওয়া হয়।
  • অনলাইনে ক্যারিয়ার গড়ার জন্য যাবতীয় সহায়তা ও দিক নির্দেশনা প্রদান করা হয়।
  • প্রফেশনাল প্রশিক্ষকদের মাধ্যমে ট্রেনিং দেওয়া হয়।
  • লাইফ টাইম সাপোর্ট ও দক্ষতা অনুযায়ী আমাদের সাথে কাজ করার সুযোগ।
স্বদেশ আইটি ইন্সটিটিউট কি কাজের ক্ষেত্রে কোন সহযোগিতা করে?
হ্যাঁ, আমাদের এখান থেকে কোর্স শেষ করার পর সকল ছাত্রছাত্রীদের মধ্য থেকে যারা ভাল পারফর্ম করবে, তারা দক্ষতা অনুযায়ী আমাদের সাথে কাজ করার সুযোগ পাবে।
কোন কোর্সটি করলে দ্রুত আয় করা সম্ভব?
কোন কোর্সেই দ্রুত আয় করা সম্ভব না, আবার সব গুলোতেই দ্রুত আয় করা সম্ভব। দ্রুত আয় করতে চাইলে আপনাকে অবশ্যই অধিক সময় দিতে হবে এবং প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হবে।
ফ্রিল্যান্সিংয়ের জন্য কোন কাজটি প্রথমে শিখা ভাল?
ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে কোন কাজই ছোট না। সুতরাং যেটা শিখবেন, সেটাতেই ভালভাবে দক্ষতা অর্জন করার চেষ্টা করুন। একটা বিষয়েই ভালভাবে দক্ষ হতে গেলে কমপক্ষে ৬ মাস থেকে ১ বছর লেগে যায়। আর ভালভাবে দক্ষতা অর্জন করতে পারলে প্রতি মাসে ২৫ থেকে ৫০ হাজার টাকা থেকে শুরু করে লক্ষ টাকারও উপরে আয় করা সম্ভব হয়। সুতরাং প্রথমে একটা শিখবেন, কিছুদিন পরে অন্য আরেকটা শিখবেন এই রকম চিন্তা ভাবনা বাদ দিন। আর কি শিখবেন, সেটি নিজেই সিদ্ধান্ত নিন। কারও আয় দেখে লোভ না করে, নিজের ভাল লাগাটাকেই সর্বোচ্চ গুরুত্ব দিন।
অল্প সময়ে কি কোর্স কমপ্লিট করা সম্ভব?
হ্যাঁ, আমাদের এখানে আপনি চাইলে তিন মাসের কোর্স এক মাসে শেষ করে নিতে পারেন। তবে এর জন্য আপনাকে প্রতিদিন ক্লাস করতে হবে এবং নিয়মিত প্র্যাকটিস করতে হবে।
অনলাইনে আয় করার জন্য কি ধরনের যোগ্যতার প্রয়োজন?
অনলাইনে আয় করার জন্য খুব বেশি যোগ্যতার প্রয়োজন হয়না। নিচের ৪টি গুণই যার মধ্যে আছে সেই কেবল অনলাইনে আয় করার জন্য সামর্থ্য হবেন।

  • আত্মবিশ্বাস
  • পরিশ্রম
  • ধৈর্য
  • সততা
অনলাইনে আয় করার জন্য কি কি জিনিসের প্রয়োজন?
অনলাইনে আয় করার জন্য আপনার অবশ্যই কিছু জিনিস বাধ্যতামূলক থাকতে হবে। এর মধ্যে অন্যতম-

  • কম্পিউটার বা ল্যাপটপ।
  • ইন্টারনেট।
  • সময়।
স্বদেশ আইটি ইন্সটিটিউট কি অনলাইন ক্যারিয়ার বিষয়ক কোন সেমিনার করে থাকে?
হ্যাঁ, আপনি কি আইটি বা অনলাইন সেক্টরে ক্যারিয়ার গড়তে চান? কিন্তু কি করবেন বুঝতে পারছেন না, তাহলে অনলাইনে ক্যারিয়ার ডেভেলপমেন্ট বিষয়ক ফ্রি সেমিনারে অংশগ্রহণ করুন। আমরা কয়েক মাস পরপর ফ্রি সেমিনারের আয়োজন করি। এছাড়াও কোন কিছু জানতে ও বুঝতে অসুবিধা হলে আমাদের সাথে যোগাযোগ করুন।

বিভাগ সমূহ