স্বদেশ আইটি
জিমেইল একাউন্ট হ্যাক

হ্যাক হওয়া জিমেইল একাউন্ট পুনরুদ্ধার ও নিরাপত্তা বৃদ্ধির কৌশল

গুগলের জিমেইল হলো বহুল ব্যবহৃত অনলাইন যোগাযোগের অন্যতম ইমেইল সার্ভিস। জিমেইলে প্রতিমাসে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১ বিলিয়ন। বিশ্বব্যাপী জিমেইলের এই জনপ্রিয়তা ও সহজ অ্যাক্সেসিবিলিটির কারণে হ্যাকারদের জন্য জিমেইল একাউন্ট হ্যাক করাও সহজ হয়ে উঠছে।

তবে এর অর্থ এই নয় যে, গুগলের জিমেইল একাউন্ট হ্যাক করা সহজ বা গুগল তাদের সিকিউরিটি বৃদ্ধি করেনি। অধিকাংশ জিমেইল একাউন্ট হ্যাক হয় ব্যবহার কারীদের অসতর্কতার কারণে। তারা মূলত জিমেইল একাউন্ট তৈরি করার সময় বা জিমেইল একাউন্ট ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করেনা।

কীভাবে হ্যাক হওয়া জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করবেন সেটা সম্পর্কে বিস্তারিত জানার আগে। জিমেইল একাউন্ট তৈরি ও ব্যবহারের সময় আপনাকে কি কি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে হবে সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

জিমেইল একাউন্ট নিরাপত্তা বৃদ্ধির কৌশল সমূহ :

  • নতুন জিমেইল একাউন্ট তৈরি করার সময় শুরুতে যেসব সিকিউরিটি অপশন আসবে তা সম্পন্ন করুন।
  • পাশাপাশি আপনার জিমেইল একাউন্টটি কোন তারিখে তৈরি করছেন সেটা নোট করে রাখুন।
  • আপনার জিমেইল একাউন্টে সিকিউরিটি কোশ্চেন যুক্ত করুন।
  • সবসময় শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে পাসওয়ার্ডের মধ্যে নাম্বার, প্রতীক ও ছোট/ বড় হাতের অক্ষর অন্তর্ভুক্ত করুন।
  • প্রতি মাসে একবার আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন।
  • টু স্টেপ ভেরিফিকেশন ও আপনার জিমেইল একাউন্টের সাথে একটি ফোন নাম্বার যুক্ত করুন। এর ফলে আপনি যখন কোনো নতুন ডিভাইস থেকে লগইন করবেন, তখন ম্যাসেজের মাধ্যমে একটি কোড আপনার ফোন নাম্বারে পাঠানো হবে। আর এই কোড জিমেইল একাউন্টে লগইন করার জন্য ব্যবহার করতে হবে।
  • ব্রাউজারে Https Everywhere এক্সটেনশনটি ইন্সটল করে রাখুন।
  • আপনার ডেস্কটপ, ল্যাপটপ কিংবা মোবাইলের ব্রাউজারটি নিয়মিত আপডেট করুন। কারণ প্রতিটি আপডেটে ব্রাউজারে সিকিউরিটি বৃদ্ধি করার জন্য প্যাচ যুক্ত থাকে।
  • কোন কোন ডিভাইস গুলো আপনার জিমেইল একাউন্ট অ্যাক্সেস করেছে তা দেখতে, নিয়মিত ডিভাইস অ্যাক্টিভিটি চেক করুন। যদি কোন সন্দেহ জনক অ্যাক্টিভিটি খুঁজে পান, তবে আপনার একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন ও প্রতিটি ডিভাইস থেকে লগ আউট করুন।

এবার আসুন জেনে নেই, যদি আপনার জিমেইল একাউন্ট হ্যাক হয়ে যায় অথবা আপনি পাসওয়ার্ড ভুলে যান। তাহলে এই বিব্রতকর পরিস্থিতিতে আপনার কি করণীয়।

হ্যাক হওয়া জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করার পদ্ধতি :

  • গুগলের এই লিংকে প্রবেশ করলে একাউন্ট পুনরুদ্ধার করার পেজ দেখতে পাবেন।
  • আপনি যদি আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে যান, তবে আপনার দেওয়া সিকিউরিটি কোশ্চেনের উত্তর দেওয়ার চেষ্টা করুন।
  • এছাড়া আপনি আপনার জিমেইল একাউন্টে বিকল্প ইমেইল কিংবা ফোন নাম্বার যোগ করে থাকলে তা একাউন্ট পুনরুদ্ধারের জন্য ব্যবহার করতে পারেন। আপনার জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করার জন্য ইমেইল বা মোবাইলে একটি কোড পাবেন। এই কোড ব্যবহার করে আপনার জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করতে পারবেন।
  • গুগল একাউন্ট পুনরুদ্ধার করা খুবই সহজ। যদি আপনার ভাগ্য খারাপ না হয় তবে জিমেইল একাউন্টটি ফিরে পেতে খুব বেশি কষ্ট করতে হবে না। একাউন্ট পুনরুদ্ধারের জন্য প্রধান তিনটি শর্ত রয়েছে। যেগুলো গুগল তাদের পুনরুদ্ধার পেজে উল্লেখ করেছে। যেমন-

    ১। কেউ আপনার একাউন্টের তথ্য পরিবর্তন করলে। সেটা হতে পারে আপনার ফোন নাম্বার অথবা ইমেইল।
    ২। কেউ আপনার একাউন্ট ডিলিট করলে।
    ৩। আপনি অন্যকোন কারণে লগইন করতে না পারলে।

মোট কথা :

জিমেইল একাউন্ট হ্যাক হয়ে গেলে পুনরুদ্ধার করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর সঙ্গে যুক্ত থাকে গুগল প্লে স্টোর,ইউটিউব কিংবা অন্যান্য সোশ্যাল একাউন্ট যেমন- ফেসবুক, টুইটার ইত্যাদি এবং এই একাউন্ট গুলোর ক্ষতি হতে পারে। এছাড়াও জিমেইল একাউন্ট হ্যাক হয়ে গেলে একাউন্ট পুনরুদ্ধারের বিষয়ে আরো তথ্য পেতে গুগলের এই হেল্প পেজটিতে ভিজিট করতে পারেন।

ফয়সাল আহমেদ

খুব সাধারণ একজন মানুষ। নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই। লেখাপড়া শেষ করেছি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে। ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষ পর্যন্ত প্রযুক্তিকেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। কাজ করি ডিজাইন, ডেভেলপিং এবং ডিজিটাল মার্কেটিং নিয়ে। ভালবাসি আইটি সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার শেখা তখনই স্বার্থক যখন সেটা অন্যদের মাঝে ছড়িয়ে দিতে পারি। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি স্বদেশ আইটি।

Add comment

বিভাগ সমূহ