স্বদেশ আইটি
উইন্ডোজ মুভি মেকার

উইন্ডোজ মুভি মেকার সফটওয়্যার দিয়ে পডকাস্ট তৈরি করে ইনকাম করুন

আগে বিনোদন বা নিউজ পাওয়ার জন্য রেডিও ছিল অন্যতম একটি মাধ্যম কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির উদ্ভাবনে রেডিওর স্থলে পডকাস্ট এর উত্থান বেশ আশাব্যঞ্জক। রেডিও প্রোগ্রামের জন্য একটি নির্দিষ্ট স্টুডিও এবং টিমওয়ার্কের প্রয়োজন হয়। কিন্তু পডকাস্টের জন্য আপনি চাইলে আপনার ব্যক্তিগত কক্ষকেই স্টুডিও হিসেবে ব্যবহার করতে পারেন। এবং আপনি চাইলে তা একাকী অথবা কয়েকজনের টিমওয়ার্কেও করতে পারেন।

উইন্ডোজ মুভি মেকার সফটওয়্যার দিয়ে আপনি পডকাস্ট কনটেন্ট তৈরি করতে পারবেন। প্রথমে আপনার কণ্ঠস্বর রেকর্ড করুন। এর জন্য আপনি অডাসিটি (Audacity) সফটওয়ারটি ব্যবহার করতে পারেন। এছাড়া আপনার কম্পিউটারের নিজস্ব ভয়েস রেকর্ডার ব্যবহার করতে পারেন অথবা ভয়েস রেকর্ডের জন্য আরও অনেক সফটওয়্যার রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন।

ইউটিউব থেকে যদি কোন মিউজিক ডাউনলোড করে নিতে চান তাহলে তা অবশ্যই Mp3 Format ডাউনলোড করে নেবেন। ইউটিউব এর লাইব্রেরীতে অনেক ধরনের ফ্রি মিউজিক বা সাউন্ড পাওয়া যায়।

প্রথমে উইন্ডোজ মুভি মেকার ইন্সটল করে নিন আপনার ল্যাপটপ বা পিসিতে। উইন্ডোজ মুভি মেকার ইন্সটল করার পর এটি চালু করলে অনেক গুলো অপশন পাবেন। আগে সেগুলো একটু নেড়েচেড়ে দেখে নিন।

হোম পেজে Add videos and photos নামক অপশন পাবেন। এখানে ক্লিক করে আপনি প্রথমে যে ইমেজ বা ফটো গুলো এড করতে চান সেগুলো এড করে নিন। এক্ষেত্রে আপনি এক বা একাধিক ফটো এড করে নিতে পারবেন।

এরপর Add Music নামক একটি অপশন আছে সেখানে ক্লিক করুন। Add Music এ ক্লিক করার পর আরো কিছু অপশন পাবেন। সেখান থেকে Add Music from PC লেখার নিচে Add Music নামে আরেকটি অপশন আছে সেখানে ক্লিক করুন এবং অডিও রেকর্ডটি এড করে নিন।

দেখবেন অডিও রেকর্ড বা মিউজিক এড হয়ে গেছে এবং বাই ডিফল্ট ভাবে এটির Duration ৭ সেকেন্ড দেখাচ্ছে। আপনার অডিও রেকর্ডের যথাযথ ডিউরেশন ঠিক করার জন্য আপনাকে উপরে সবুজ রঙের বক্সে চিহ্নিত Project নামক অপশনে ক্লিক করতে হবে।

Fit to Music নামক অপশন দেখতে পেলে দেরি না করে তাতে ক্লিক করুন। অডিও রেকর্ডের Exact Duration টা পাবেন। সেখানে আপনার কন্টেন্ট এর সময় দেখা যাবে।

এখন আপনার কাজ হচ্ছে আপনার কন্টেন্টটিকে আপনি কত সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে অডিয়েন্সের নিকট উপস্থাপন করতে পারেন। সেই জন্য আপনাকে উইন্ডোজ মুভি মেকার সফটওয়্যারের বিভিন্ন অপশন গুলো ধৈর্য সহকারে ঘাঁটাঘাঁটি করতে হবে।

হোম অপশনে ক্লিক করে মেইন মেনুতে চলে যান। সেখানে দেখুন আপনি যদি আপনার কনটেন্টে কোন কিছু লিখে টাইটেল দিতে চান তাহলে Title বাটনে ক্লিক করুন দেখবেন যে লিখার জন্য একটি বক্স চলে এসেছে। তদ্রূপ শিরোনাম দিতে চাইলে Caption এ ক্লিক করুন এবং ক্রেডিট দিতে চাইলে Credits ক্লিক করুন। এভাবে আরো অনেক অপশন পাবেন কনটেন্টটিকে আকর্ষণীয় ভাবে করে তুলার জন্য।

চাইলে আপনার অডিও রেকর্ডের সাথে ফটোর Animations বা Transitions ঠিক করার জন্য Animations ক্লিক করে আপনার পছন্দের Transition টি বেছে নিতে পারেন। পডকাস্ট কনটেন্টের Visual Effects নির্ধারণ করে দিতে পারেন।

সব কিছু শেষ হলে আপনাকে তা Save করতে হবে। এজন্য আপনাকে Home বাটনে ক্লিক করতে হবে তাহলে উপরে ডান পাশে Save Movie নামক একটি অপশন দেখতে পাবেন। এখানে ক্লিকের পর নিচের আরো কিছু অপশন ভেসে আসবে যার মধ্য থেকে আপনি Recommended for this Project বাটনে ক্লিক করবেন এবং পরের স্টেপে চলে যাবেন।

কোথায় পডকাস্টটি save করতে চান তা দেখতে পারেন। File name দিয়ে Save বাটনে ক্লিক করুন এবং অপেক্ষা করুন। ফাইল সাইজের উপর নির্ভর করে save হতে কিছুটা সময় লাগতে পারে।

ফয়সাল আহমেদ

খুব সাধারণ একজন মানুষ। নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই। লেখাপড়া শেষ করেছি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে। ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষ পর্যন্ত প্রযুক্তিকেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। কাজ করি ডিজাইন, ডেভেলপিং এবং ডিজিটাল মার্কেটিং নিয়ে। ভালবাসি আইটি সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার শেখা তখনই স্বার্থক যখন সেটা অন্যদের মাঝে ছড়িয়ে দিতে পারি। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি স্বদেশ আইটি।

Add comment

বিভাগ সমূহ